মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ১২ জুলাই ২০২০

Md. Habibur Rahman Khan

মোঃ হাবিবুর রহমান খান ১৯৬২ সালের ০১ জানুয়ারি গাজীপুরে জন্মগ্রহণ করেন। সপ্তম বিসিএস পরীক্ষায় উত্তীর্ণ হয়ে প্রশাসন ক্যাডারে (১৯৮৫ ব্যাচ) যোগদান করেন। জুন ১৮, ২০২০ তারিখে বাংলাদেশ ফলিত পুষ্টি গবেষণা ও প্রশিক্ষণ ইনস্টিটিউটে (বারটান) নির্বাহী পরিচালক হিসেবে নিয়োগপ্রাপ্ত হন।

শিক্ষাজীবন: নিজ জেলা গাজীপুর থেকে মাধ্যমিক পর্যায় পর্যন্ত পড়াশোনা সম্পন্ন করে মোঃ হাবিবুর রহমান ঢাকা কলেজে বিজ্ঞান বিভাগ হতে উচ্চ মাধ্যমিক ও ঢাকা বিশ্ববিদ্যালয় হতে স্নাতক ডিগ্রি অর্জন করেন। মানবসম্পদ উন্নয়ন ও পরিকল্পনা বিষয়ে ভারতের নয়াদিল্লী থেকে পোস্ট গ্রাজুয়েশন ডিপ্লোমা সম্পন্ন করেন। নেদারল্যান্ডস এর হেগ-এ অবস্থিত ইনস্টিটিউট অব সোশ্যাল সায়েন্স হতে হিউম্যান রিসোর্সেস অ্যান্ড এমপ্লয়মেন্ট বিষয়ে এম.এ ডিগ্রি অর্জন করেন।

কর্মজীবন: প্রশাসন ক্যাডারের কর্মকর্তা হিসেবে সরকারের বিভিন্ন মন্ত্রণালয়/দপ্তর/সংস্থা  ও মাঠ প্রশাসনের বিভিন্ন স্তরে কাজ করেছেন মোঃ হাবিবুর রহমান খান। খাদ্য মন্ত্রণালয়ে সহকারী সচিব হিসেবে কর্মজীবন শুরু করেছিলেন তিনি। সিনিয়র সহকারী সচিব হিসেবে পদোন্নতি পেয়ে মাঠ প্রশাসনে তিনি মৌলভীবাজারের কুলাউড়া এবং চট্টগ্রামের চন্দনাইশ উপজেলায় উপজেলা নির্বাহী কর্মকর্তা হিসেবে দায়িত্ব পালন করেন। ২০০৬ সালে উপ সচিব হিসেবে পদোন্নতি লাভ করে তিনি শরীয়তপুরের জেলা প্রশাসক নিযুক্ত হন। দুই বছর সফলতার সঙ্গে দায়িত্ব পালন করে তিনি ভারতের নয়াদিল্লীতে অবস্থিত বাংলাদেশ হাই কমিশনে কমার্শিয়াল কাউন্সিলর পদে দায়িত্বভার গ্রহণ করেন। তিন বছর উক্ত পদে দায়িত্ব পালন শেষে মিনিস্টার (কমার্শিয়াল) হিসেবে মর্যাদা পান এবং আরও আড়াই বছর ভারতের সঙ্গে বাণিজ্যিক সম্পর্ক উন্নয়নে তিনি গুরুত্বপূর্ণ ভূমিকা রাখেন।

২০১৩ এর ডিসেম্বরে হাবিবুর রহমান খান যুগ্ম সচিব হিসেবে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ে যোগদান করেন। অতিরিক্ত সচিব হিসেবে পদোন্নতি লাভের পর একই মন্ত্রণালয়ে নিয়োগ লাভ করেন। ২০১৬ সালে মন্ত্রণালয়ের মেডিক্যাল এডুকেশন উইং-এর দায়িত্বগ্রহণ করে তিনি মেডিক্যাল ভর্তি পরীক্ষায় স্বচ্ছতা নিশ্চিতকরণে জোরালো ভূমিকা রাখেন। পরবর্তীতে তিনি স্বাস্থ্য মন্ত্রণালয়ের হাসপাতাল, বিশ্ব স্বাস্থ্য ও জনস্বাস্থ্য এবং সর্বশেষ প্রশাসন উইং-এর অতিরিক্ত সচিব হিসেবে দায়িত্ব পালন করেন। করোনা মহামারী মোকাবিলায় তিনি স্বাস্থ্য মন্ত্রণালয় হতে প্রদত্ত বিভিন্ন দায়িত্ব দক্ষতার সহিত পালন করেন।

বারটান-এ যোগদানের আগেই জাতীয় পুষ্টি খাত উন্নয়নে মোঃ হাবিবুর রহমান খান কাজ করেছেন। তিনি পুষ্টিস্তর উন্নয়নের বৈশ্বিক Movement  ‘SUN-Scaling Up Nutrition’-এর বাংলাদেশ গভর্নমেন্ট ফোকাল পয়েন্ট হিসেবে ২০১৮ সাল হতে দায়িত্ব পালন করছেন। পুষ্টি বিষয়ক এই আন্তর্জাতিক মুভমেন্ট এর ০৬টি প্ল্যাটফর্ম (বিজনেস, একাডেমিয়া, গভর্নমেন্ট, ইউএন, সিভিল সোসাইটি, ডোনার) এর সঙ্গে সমন্বয়ের মাধ্যমে দেশের পুষ্টিস্তর উন্নয়নে কাজ করেছেন তিনি।  

 

  


Share with :

Facebook Facebook